Saturday, March 15, 2014

Lesson 6

জাভা পুরোপুরিভাবে ইন্টারনেট ও ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব প্রযুক্তির সাথে সম্পর্কযুক্ত। ইন্টারনেটে এ্যপলেট প্রোগ্রাম নির্বাহের জন্য নির্মিত প্রথম জাভা এ্যপলিক্যশন প্রোগ্রাম হল হটজাভা। হটজাভায় এ্যপলেট প্রোগ্রাম ব্যবহারের  সুবিধাসহ জাভা ভার্চুয়াল মেশিন ব্যবহারের   মাধ্যমেই জাভার প্রকৃত  ক্ষমতা প্রদর্শন ও উত্থান শুরু  হয়।  ইন্টারনেট ব্যবহারকারীগন জাভা ভাষায় এ্যপলেট প্রোগ্রাম  রচনা করে  তা জাভা এনাবেল ব্রাউজার ব্যবহার করে তা লোকাল কম্পিউটারে চালনা করতে পারেন কিংবা জাভা এনাবেলড ব্রাউজার ব্যবহার করে দূরবতী কম্পিউটার থেকে এ্যপলেট প্রোগ্রাম ডাউনলোড করে তা লোকাল কম্পিউটারে চালনা করতে পারেন। বিপরীতক্রমে ইন্টারনেট ব্যবহারকারীগন জাভা এ্যপলেটের মাধ্যমে তাদের ওয়েভপেইজ তৈরী করে দূরবতী কম্পিটারের ব্যবহারকারীদের জন্য ব্রাউজ কিংবা ডাউনলোড করার জন্য স্থাপন করতে পারেন । এ জন্যই জাভা ইন্টারনেট প্রোগ্রাম ভাষা বলে সুপরিচিত। মূলত ইন্টারনেটের সাথে তথ্য প্রযুক্তির সেতুবন্ধন তৈরী করার ক্ষমতাই জাভাকে একটি অপ্রতিদ্বন্ধী প্রোগ্রাম ভাষায় রূপদান করেছে।

জাভা কম্পাইলার

জাভার প্রথম ভার্সন (১.০১) প্রকাশতি হয় ১৯৯৬ সালে।এর কিছুদিন পরে আসে ১.০২ ভার্সন। তবে এ দুটি ভার্সন বড় এবং জটিল মানের প্রোগ্রাম িলখার জন্য উপযুক্ত ছিল না। ১৯৯৭ সালে আসে বড় এবং জটিল মানের প্রোগ্রাম লিখার জন্য উপযুক্ত এবং জাভা বিল্টইন ক্লাস সমৃদ্ব জাভা ১.১ ভার্সন। আরো বছর খানেক পরে, ১৯৯৮ সালে আসে আরো অধিক সংখ্যক বিল্ট-ইন ক্লাস ও ডকুমেন্ট সমৃদ্ব জাভা  ১.৩ ভার্সন। এখানে উল্লেখ্য যে, জাভা ১.২ ও তার পরবর্তী ভাসনসমূহ জাভা ২ নামে পরিচিত।
জাভা কম্পাইলার বিপুল সংখ্যক ডেভলেপমন্টে টুলস এবং সহস্রাধকি ক্লাস ও মেথডের সমন্বয়ে গঠিত। জাভা   ডেভেলপমন্টে টুলসসমূহ জেডিকে নামে পরিচিত যা সাধারনত JDK1.01, JDK1.02,  JDK1.1.1, JDK1.1.2, JDK1. 1.3, JDK1.2, JDK1.3, JDK1.4,JDK1.5,JDK6.u18,এখানে  1.01, 1.1.1, 1.1.2,  1. 1.3,  1.2,  1.3 , 1.4, 1.5, 6.u18 ইত্যাদিকে জেডিকে এর বিভিন্ন ভার্সন বুঝায়।
তবে জাভা কম্পাইলার জেডিকে ভিন্ন অন্য কোন ফোল্ডার হিসাবে যেমন: Java, Java1.1, Java1.2, Java1.3, Java2  ইত্যাদি নামে থাকতে পারে।
এই লিংক খেকে Java JDK6.u18 ডাউনলোড করুন  http://java.sun.com/javase/downloads/index.jsp অথবা
এই লিংক খেকে Java JDK1.5.0.06 ডাউনলোড করুন  http://www.hyperfileshare.com/d/90900815
নিম্নে জাভা ডেভেলপমন্টে টুল JDK6.u18/JDK1.5.0.06 ইনস্টল পদ্বতি দেখান হল।

No comments:

Post a Comment