Monday, March 17, 2014

lesson 1

অভিজ্ঞ, অনভিজ্ঞ প্রোগ্রামার এবং সাধারন ইউজার সবার জাভা প্রোগ্রামিং লেনগুয়েজ সম্বন্ধে সম্যক ধারনা দেওয়ার জন্য আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা।আমি একজন প্রোগ্রামার হিসাবে চেষ্টা করবো পরিচ্ছন বাংলা এবং প্রয়োজনীয় ইংরেজী ভাষার ব্যবহারসহ ছোট ছোট টপিকস আকারে ধারাবাহিকভাবে প্রত্যকটা বিষয় আলোচনা করার,আমি আশা করি জাভা প্রোগ্রামিং লেনগুয়েজ হাতেখড়ি দ্বারা সবাই উপকৃত হবেন।
jlogo

প্রোগ্রাম লেনগুয়েজ এর প্রাথমিক ধারনা:

কম্পিউটার  আবিষ্কারের পর থেকেই তা দিয়ে জটিল সমস্যা সহজে সমাধানের চেষ্টা  অব্যাহত   রয়েছে এবং গবেষনা ও  উন্নয়নমূলক  কাজ  চলছে বিভিন্ন প্রোগ্রামিং পদ্বতি নিয়ে।  মডিউলার প্রোগ্রামিং, টপ-ডাউন প্রোগ্রামিং,  বটম-আপ প্রোগ্রামিং উল্লখযোগ্য কয়েকটি  প্রোগ্রামিং পদ্বতি। সকল প্রোগ্রামিং  পদ্বতির উদ্দেশ্য অভিন্ন- সহজে সমস্যা সমাধানের  জন্য   প্রোগ্রাম তৈরী, প্রোগ্রামের গ্রহনযোগ্যতা বৃদ্বি, ব্যবহৃত ডাটার সহজ সংরক্ষন ও গোপনীয়তা রক্ষা ইত্যাদি। বর্তমানে  বাস্তবতার অলোকে   সমস্যা সমাধানের প্রতিশ্রুত দিয়ে  প্রোসিডিউর অরিয়েন্টড প্রোগ্রামিং পদ্বতির ধারনাসহ অতিরিক্ত  কিছু  ধারনা  নিয়ে প্রোগ্রামিং জগতে নতুন চমক নিয়ে আসে Object-oriented programming (OOP)পদ্বতি।
জাভা লেনগুয়েজে একটি সহজ, সাবলীল, সরল, ছোট্র একটি প্রোগ্রামিং লেনগুয়েজ। জাভা প্রোগ্রামিং কৌশল অনেকটা সি এবং সি ++ এর মত। প্রোগ্রামিং লেনগুয়েজে সি এবং সি ++ এর বিঘ্নসৃষ্টিকারী বৈশিষ্ট্যাবলী বাদ দিয়ে নতুন অনেক বৈশিষ্ট্যর সমন্বয় ঘটানো হয়,  যা জাভাকে  সত্যিকার অর্থে একটি সহজ সাবলীল, বিশ্বস্ত ও সুবহনশীল লেনগুয়েজে  পরিনত করেছে। জাভা লেনগুয়েজের  প্রধান  বৈশিষ্ট হচ্ছে নিদিষ্ট কোন প্লাটফম নির্ভরহীনতা। জাভাই প্রথম অবজেক্ট অরিয়েন্টড প্রোগ্রাম লেনগুয়েজ যা  নিদিষ্ট কিছু  হার্ডওয়্যার  সফটওয়ারের  গন্ডির  মধ্য সীমাবদ্ব নয়। ফলে এক কম্পিউটার কিংবা অপারেটিং সিস্টেমে লেখা জাভা প্রোগ্রাম ভিন্ন কম্পউটার কিংবা অপারেটিং  সিস্টমে রান করা সম্ভব।  বর্তমান সময়ে  ইন্টারনেট এবং নেটওয়ার্ক প্রোগ্রামের  জনপ্রিয়তা বৃদ্বি পাওয়ায় পূর্নাঙ্গ অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রাম লেনগুয়েজ হিসাবে জাভা  অন্তত্য জনপ্রিয়তা  লাভ করেছে এবং  আগামীতে এর পরিধি  আরো বৃদ্বি  পাবে বলে  আশা  করা  যায় ।
Object-oriented programming (OOP) হল প্রোগ্রামিং জগতে এক নতুন সংযোজন। OOP পদ্বতিতে  কতগুলো শব্দ  বার  বার ব্যবহৃত হয়,OOP  প্রোগ্রাম বুঝতে হলে এই শব্দ সন্বন্ধে মৌলিক ধারনা  থাকা বিশেষ প্রয়োজন।
Object, Class, Instance, Method, Message passing, Inheritance, Abstraction, Encapsulation, (Subtype) polymorphism, Decoupling.

Object কি ?

সাধারনভাবে object বলতে বুজায় কোন বস্তু, আপনি real-world এ অনেক উদাহরণ খুঁজে পাবেন: আপনার desk, আপনার টেলিভিশন, আপনার bicycle  একটি অবজেক্ট, বই, কলম, খাতা, কম্পিউটার এগুলো প্রত্যকটিই এক একটি অবজেক্ট। প্রতিটি অবজেক্টের কিছু বৈশিষ্ট থাকে, যেগুলোর জন্য একটি object অন্য একটি object থেকে অলাদা। OOP প্রোগ্রামিং পদ্বতির রান  টাইম এনটিটি হল object। object হল software bundle of related state and behavior.. চলবে.........................

No comments:

Post a Comment